CKD CBU Complete Manufacturing

ইন্ডিয়ায় গাড়ির দাম কম কেন? CKD, CBU এগুলা কি?

CKD,CBU,Complete Manufacturing, Progress Manufacturing এগুলা কি?

দেশে গাড়ি উৎপাদনের খবর আমরা সবাই জানি, সবার কথা হচ্ছে গাড়ির দাম কি কমবে?
গাড়ির দাম কমা বাড়ার সাথে উপরের ব্যাপারগুলোর একটা সম্পর্ক আছে। এই ব্যাপারগুলোই বোঝাতে চেষ্টা করব আজ। চলেন শুরু করা যাক,

CBU: এর মানে হচ্ছে Complete Build Unit, যখন একটা গাড়ি বাহির থেকে পুরোটাই আনা হয় তখন তাকে CBU বলে, অর্থ্যাৎ গাড়িটা এমন ভাবে আনা হবে যেন দেশে কোন কাজ করতে না হয় ফুল রেডি অবস্থায় পাওয়া যায়। যেমন আমাদের ইমপোর্ট করা রিকন্ডিশন গাড়িগুলো ; এই গাড়িগুলো জাপান থেকে আস্তই নিয়ে আসা যায়। এই ধরনের গাড়ির জন্য একরকম ট্যাক্স স্ট্রাকচার। ধরেন একটা ১৫০০ সিসি CBU ইউনিট এর ট্যাক্স ধরা হল ১৫৬%।

CKD: এর ফুল মিনিং হচ্ছে Completed Knock Down। যখন গাড়িটা ফুল না এনে পার্ট বাই পার্ট এনে দেশে জোড়া দেওয়া হয় তখন সেটা CKD ইউনিট। এই সিস্টেমে আপনি পাঁচ বছরেরে পুরোনো গাড়িও আনতে পারবেন। যদি কোন কোম্পানি দেশে একটা কারখানা করে বাহির থেকে একটা গাড়ির ফুল পার্টস এনে কারখানায় জোড়া দিয়ে গাড়ি রেডী করে সেটা হবে CKD। দেশে কারখানা স্থাপনের জন্য সরকার CKD কে কিছুটা ছাড় দেয়, তাদের ট্যাক্স স্ট্রাকচার হয় CBU থেকে কম। ধরা যাক একটা ১৫০০ সিসি CBU ইউনিটের ট্যাক্স ধরল ১২০%। এই কারনেই পুরো গাড়ি না এনে দেশে এ্যাসেম্বল করলে ওই গাড়িটার দাম কিছুটা কম হবে। বাংলদেশের প্রোটন এই পদ্ধতিতে গাড়ি বানায়।

Progress Manufacturing: এই পদ্ধতিতে গাড়ির কিছু পার্টস দেশে উৎপাদন করা হয় আর বাকি পার্টস অন্যান্য সোর্স থেকে কালেক্ট করা হয়। এটাকে ফুল ম্যানুফ্যাকচারিং বলা যাবেনা এটা পার্ট বাই পার্ট ম্যানুফ্যাকচারিং। তবে কিছু পার্টস দেশে উৎপাদন করতেই হবে।

খুব সম্ভবত BAIL এই পদ্ধতিতে গাড়ি বানাবে। এই সিস্টেমে ট্যাক্স আরেকটু ছাড় দেওয়া হয় CKD CBU থেকে। যেমন ধরা যাক ১৫০০ সিসি একটা গাড়ির জন্য progressive manufacturing ট্যাক্স ধরা হল ৮০-৯০%। তাহলে অবশ্যই এই গাড়িগুলোর দামও CKD বা CBU ইউনিট থেকে কম হবে।

Full Manufecturing: নাম শুনেই বুঝতে পারছেন এই সিস্টেমে পুরো গাড়িই দেশে উৎপাদন হবে। ডিজাইন থেকে শুরু করে রং করা পর্যন্ত সবকিছু। একটা ছোট্ট নাট বোল্টও বাইর থেকে আনা যাবেনা। এই গাড়িগুলোর ট্যাক্স হবে খুবই কম।ধরা যাক ১৫০০ সিসির একটা ফুল ম্যানুফ্যাকচারিং গাড়ির জন্য ট্যাক্স ধরা হয়েছে ২০-৪০% যেটা পুরো গাড়ি বাইর থেকে আনতে গেলে হয়ত ১৫৬% ট্যাক্স দেওয়া লাগত।
এউ কারনেই ইন্ডিয়ায় গাড়ির দাম কম, তাদের ফুল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট আছে।

দুঃখের ব্যাপার বাংলদেশে এখনও পর্যন্ত কেউ ফুল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট বসানোর সাহস করে নাই।

Written by: Tansir Sharfuddin

গাড়ি নিয়ে জানতে আড্ডা দিতে জয়েন হোন আমাদের একমাত্র অফিসিয়াল গ্রুপে CarHub BD [ Official ]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *