গাড়ির ইন্সুরেন্স

গাড়িতে ইন্সুরেন্সের দরকার কি? কোন ইন্সুরেন্সটা করবেন?

গাড়ি কেনার সাথে ইন্সুরেন্সের একটা ভাল রিলেশন আছে। আপনি লোনে গাড়ি কেনেন বা ফুল ক্যাশে ইন্সুরেন্স করা লাগবেই। যাহোক কারহাব বিডি বলে দিচ্ছে কোন গাড়ির ইন্সুরেন্স এর দিকে আপনি যাবেন।

প্রথমত ইন্সুরেন্স মানে বীমা, গাড়ির জন্য আলদা বীমাই আছে। যদি আপনার গাড়ির উপর ইন্সুরেন্স করা থাকে তাহলে ইন কেস যদি গাড়ি এ্যাক্সিডেন্ট করে বা কোন কারনে ক্ষতি হয় তাহলে কোম্পানি সেটার ক্ষতিপূরণ দিবে। আমি মনে করি যে কোন অবস্থায় সবার গাড়ির ইন্সুরেন্স করা থাকা দরকার। বলা যায়না, কখন কি হয়ে হয়ে যায়। ইন্সুরেন্স করা থাকলে আপনি একরকম নিশ্চিত থাকতে পারেন। যাহোক দুই ধরনের ইন্সুরেন্স সিস্টেম নিয়ে কথা বলব আজ,

থার্ড পার্টি: মাত্র ৫০০ টাকায় হয়ে যায় থার্ড পার্টি ইন্সুরেন্স। তবে কোনরকম সিকিউরিটি পাবেন না। থার্ড পার্টি ইন্সুরেন্স ইস্যু করে শুধুমাত্র ট্রাফিক সার্জেন্ট থেকে বাচার জন্য। এটা আমি রিকমেন্ড করিনা। পারলে এভয়েড করেন।

ফাস্ট পার্টি: দেশের অনেক কমার্শিয়াল ইন্সুরেন্স কোম্পানি ফাস্ট পার্টি ইন্সুরেন্স ক্লেইম করে। ফাস্ট পার্টি ইন্সুরেন্স করা থাকলে নিদিষ্ট কন্ডিশনের উপর আপনার গাড়ির কোন ক্ষতি হলে সেটার দায়ভার কোম্পানি নেয়। আরেকটু ইজি করে বলা যাক, ধরেন আপনি একটা প্রিমিও কিনলেন ৩০ লাখ টাকায়।

এখন আপনি চাইলে এই পুরো ৩০ লাখ টাকা বা অন্য কোন ফিগারের উপর আপনি ইন্সুরেন্স করতে পারবেন। যদি পুরো ৩০ লাখ টাকার উপর করেন তাহলে ভ্যাটসহ টোটাল যত প্রিমিয়াম আসে সেটা দিয়ে একবছরের জন্য ইন্সুরেন্স ক্লেইম করতে হবে। ধরা যাক টোটাল প্রিমিয়াম আসল ৫০,০০০ টাকা। এখন এই ৫০ হাজার টাকা দিয়ে আপনি ১ বছরের জন্য আপনার গাড়ির সিকিউরিটি পাবেন।

এর মধ্যে গাড়ি এ্যাক্সিডেন্ট করলে উপযুক্ত প্রমানসহ বিল যদি ২ লাখ টাকাও আসে কোম্পানি সেটা দিতে বাধ্য। আর যদি একবছরের মধ্যে কোন ক্ষতি না হয় তাহলে পরের বছর কিছু টাকা ডিসকাউন্ট করে আবার রি-ইস্যু করা যায়। এখন একটা কথা আসতে পারে, “যদি ৫০ হাজার প্রিমিয়াম দিয়ে ২ লাখ টাকার বিল আসে সেটাও তারা কিভাবে পে করবে?” ওয়েল এখানে তারা একটা রিস্ক নেয়, সবার গাড়িতো আর ১ বছরের ভেতর ক্ষতি হচ্ছেনা কিন্তু না হলেও প্রিমিয়াম কিন্তু দিতে হচ্ছে। এভাবেই তারা ব্যাপারটা এ্যাডযাস্ট করে।

আমরা সাজেস্ট করি ফাস্ট পার্টি ইন্সুরেন্স। টাকা একটু বেশী গেলেও গাড়ির সিকিউরিটি সিউর থাকবে। তাই সম্ভব হলে অবশ্যই ফাস্ট পার্টি -ই করবেন।
অনেক ইন্সুরেন্স কোম্পানি আছে মার্কেটে তারমধ্যে নিজে যাচাই করে নিবেন কাদের রেকর্ড ভাল, কারা ক্ষতির টাকা সবথেকে বেশী দেয়, কারা গ্রাহক ঘোরায় না।

Content: Tansir Sharfuddin

গাড়ি নিয়ে জানতে,আড্ডা দিতে জয়েন হোন আমাদের একমাত্র অফিসিয়াল গ্রুপে CarHub BD [ Official ]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *