ভারী বর্ষণে গাড়ি চালাতে জেনে নিন ৫ টি টিপস

অনেকেই বৃষ্টিতে গাড়ি চালানোর মাঝে কোন ঝুঁকি দেখেন না। কিন্তু সত্যি কথা বলতে বৃষ্টিতে অসতর্ক ড্রাইভিং ঘটাতে পারে বিপজ্জনক দুর্ঘটনা। কারণ ভারিমাত্রার বৃষ্টিতে সড়ক পথে খুব বেশিদূর দৃষ্টি চলে না। এছাড়াও জলাবদ্ধতা, পিচ্ছিল সড়ক বয়ে আনে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা। এই দুর্ঘটনা থেকে বাঁচতে জেনে নিন ৫টি কার্যকরী কৌশল।

1. ধীরে চালানঃ
খারাপ আবহাওয়াতে নিরাপদ থাকার জন্য প্রথমেই আপনি যা করতে পারেন তা হলো ধীর গতিতে গাড়ি চালান। মনে রাখবেন ভারি মাত্রার বৃষ্টি রাস্তাকে পিচ্ছিল করে তাই ঝুঁকি এড়াতে স্বাভাবিক স্পিডের তুলনায় ধীরে চালালে জরুরি মুহূর্তে গাড়ি আপনা আপনি নিয়ন্ত্রনে চলে আসবে। অন্যান্য যানবাহন যত দ্রুতগতিতে চলুক না কেন আপনি দূরত্ব রেখে চালান। ট্রাফিক সিগন্যাল ফলো করুন। প্রয়োজনে রাস্তার লেন ঘেঁসে গাড়ি চালান।
2. আপনার লাইট চালু করুনঃ
আপনার উইন্ডশীল্ড ওয়াইপার ব্যবহার করার সময় গাড়ির হেডলাইট চালু রাখুন। বৃষ্টির কারণে অন্যান্য গাড়ির পক্ষে আপনার গাড়িকে দেখা কঠিন হতে পারে, বিশেষ করে যদি আপনার গাড়িটির রঙ রূপালী বা সাদা হয়। আপনার হেডলাইটগুলি চালু রাখলে অন্যান্য ড্রাইভার আপনার গাড়িকে দেখতে পাবে এবং অনাকাঙ্ক্ষিত সংঘর্ষ এড়াতে পারবে।
3. হাইড্রোপ্ল্যানিং এড়াতেঃ
ভারি বর্ষণের প্রথম কয়েক মিনিট গাড়ির হাইড্রোপ্ল্যানিং ঘটা খুব স্বাভাবিক। হাইড্রোপ্ল্যানিং বলতে রাস্তার পানি ও তেলের চিকন স্তরের মিশ্রণ সড়কপথে ছড়িয়ে থাকার অবস্থাকে বুঝায়। এটি দ্রুতগতির গাড়িকে দুর্ঘটনার মুখে ফেলে। আপনি যদি কিছুক্ষণ অপেক্ষা করে গাড়ি চালান তবে বৃষ্টির পানি তেল এবং অন্যান্য পদার্থকে ধুয়ে ফেলবে যা আপনার ড্রাইভিংকে নিরাপদ করে তুলবে। তারপরেও, আপনি যদি খুব দ্রুত ড্রাইভিং করেন এবং আপনার গাড়িটি জলাবদ্ধ স্থানে আঘাত হানে তাহলেও আপনি হাইড্রোপ্ল্যানিং এর শিকার হতে পারেন। আপনি যদি হাইড্রোপ্ল্যানিং এর ফাঁদে পড়েই যান তাহলে গ্যাস প্যাডেল থেকে পা সরিয়ে নিন এবং আপনি যে দিকে যেতে চান সেদিকে ধীরে ধীরে চালান। স্টিয়ারিং হুইলটি ঝাঁকিানো বা জোড়ে ব্রেক চাপা এড়িয়ে যান কারণ এতে আপনার গাড়ি নিয়ন্ত্রণ হারাতে পারে।
4. জলাবদ্ধ জায়গায় ড্রাইভ করবেন নাঃ
আপনার গাড়ির নিয়ন্ত্রণ হারাতে ইঞ্চি খানিক জমে থাকা পানি যথেষ্ট। পানি জমে থাকা জায়গায় ড্রাইভিং করলে হতে পারেন হাইড্রোপ্লেনের শিকার। গাড়ির ইঞ্জিন হতে পারে ক্ষতিগ্রস্ত এবং বৈদ্যুতিক সরঞ্জামাদি বিনষ্ট হয়ে গাড়িকে ফেলতে পারে দুর্ঘটনার কবলে। ইঞ্জিনগুলিকে ক্ষতি হতে পারে যদি আপনার ইঞ্জিনে পানি ধাক্কা দেয়। যেহেতু রাস্তায় কত গভীর ভাবে পানি জমে আছে ট্যাঁ অনেক সময় পূর্বে অনুমান করা সম্ভব নয়, তাই বিশেষজ্ঞরা জলাবদ্ধ জায়গায় গাড়ি না চালানোর পরামর্শ দিয়ে থাকেন।
5. যখনই মনে রাস্তা সম্পর্কে সন্দেহ জাগে গাড়ি চালনা থেকে বিরত থাকুনঃ
যদি খুব বেশি বৃষ্টি হয় আর আপনি পরিষ্কারভাবে রাস্তা দেখতে না পান দ্রুত গাড়িকে নিরাপদ জায়গায় থামিয়ে নিরাপদ অবস্থানে আশ্রয় নিন। ঝড়ের মুখোমুখি বা ভারি বর্ষণে কখনোই গাড়ি চালাবেন না। বর্ষার ঢল বা বন্যার ঝুঁকি থাকলে উঁচু স্থানে আশ্রয় নিন। ঝড়- বৃষ্টি ঠেলে গাড়ি চালাবার কথা ভুলে যান।
অনেক ড্রাইভার বৃষ্টিতে গাড়ি চালানোর বিপদ এর আশঙ্কাকে মোটেও মূল্যায়ন করে না, যার ফলে প্রতি বছর হাজার হাজার দুর্ঘটনা ঘটে। বৃষ্টির সময় ড্রাইভিং এর জন্য এই টিপস গুলো মনে রাখবেন। এতে আপনি যেমন নিরাপদ থাকবেন ঠিক তেমনি অপ্রস্তুতভাবে বিপদের মোকাবেলা করতে হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *