লেভেল অফ ড্রাইভিং অটোমেশন

লেভেল অফ ড্রাইভিং অটোমেশন

আজকের আলোচনার বিষয় কি সেটা তো জেনেই গেছেন, তো চলুন বিস্তারিত জেনে আসি লেভেল অফ ড্রাইভিং অটোমেশন সম্পর্কে।

লেভেল অফ ড্রাইভিং অটোমেশনের সংজ্ঞা টা ঠিক এরকমই, আমেরিকার “সোসাইটি অফ অটোমোটিভ ইঞ্জিনিয়ার’স (SAE) অনুযায়ী অটোমেশন পদ্ধতিতে গতিশীল ড্রাইভিং কার্যের প্রতিটি স্তরে একজন ড্রাইভাররের কী ধরণের ভূমিকা পালন করবে তা নির্দিষ্ট করাই হলো লেভেল অফ ড্রাইভিং অটোমেশন (LDA)।
অথবা, আপনি সহজে এভাবেও বলতে পারেন, যে ড্রাইভিং অটোমেশনের ” অটোমেশন নেই (No Automation)” হতে “সম্পূর্ণ অটোমেশন (Full Automation)” পর্যন্ত মোট ছয়টি স্তরকে লেভেল অফ ড্রাইভিং অটোমেশন বলে।

এই লেভেল অফ ড্রাইভিং অটোমেশন মূলত গাড়ির ধরণের উপর নির্ধারণ করা হয়।

এ পর্যন্ত মোট ছয়টি লেভেলে ড্রাইভিং অটোমেশন নির্ধারণ করেছে SAE (society of automotive engineer’s)।
এই লেভেল গুলোর কিছু সময়কাল রয়েছে যেমন, লেভেল ‘জিরো’ এবং ‘এক’ এ দুটি অতীত বা পূর্বের সময়কাল এবং লেভেল ‘দুই’ হচ্ছে আমরা বর্তমানে আছি। লেভেল ‘তিন’ ২০১৯ থেকে ২০২১, লেভেল ‘চার’ ২০২১ থেকে ২০২৫ এবং লেভেল ‘পাঁচ’ ২০২৬ থেকে ২০৩০ পর্যন্ত ।

লেভেল অফ ড্রাইভিং অটোমেশনের বিষয়গুলো হলো,
i. স্টিয়ারিং সিস্টেম (stearing system)
ii. থ্রটল প্যাডেল (throttle paddle)
iii. ব্রেকিং(breaking)
iv. পরিবেশের উপলব্ধি (perception of environment)
v. গাড়ীর বুদ্ধিমত্তা (vehicle intelligence)
vi. ব্যার্থতা-নিরাপত্তার দায়িত্ব (fail-safe responsibility)
vii. অটোমেশনের জন্য কার্যকরী নিরাপত্তার প্রয়োজনীয়তা (functional safety requirement for automation)

অটোমেশন_নেই (No Automation) লেভেল ‘জিরো’ O

লেভেল O তে স্টিয়ারিং সিস্টেম, থ্রোটল প্যাডেল, ব্রেকিং এবং ব্যার্থতা-নিরাপত্তার দায়িত্ব এগুলো সম্পূর্ণ ড্রাইভার অর্থাৎ চালক নিজে পরিচালনা ও নিয়ন্ত্রণ করে থাকেন এবং গাড়ীর বুদ্ধিমত্তা লেভেল ‘জিরো’ তে নেই এবং পরিবেশের উপলব্ধি (Perception of environment) সম্পূর্ণ ড্রাইভার কর্তৃক অনুভূত।

ড্রাইভার_অ্যাসিস্ট্যান্ট (Driver Assistant) লেভেল ‘এক’ ১

লেভেল জিরো এবং লেভেল এক এ তেমন কোনো পার্থক্য নেই দুটোই একই বলা যায় শুধু পার্থক্য হচ্ছে এটাতে গাড়ির বুদ্ধিমত্তা খুব সামান্য (very minimal) এবং লেভেল এক এ অটোমেশনের জন্য কার্যকরী নিরাপত্তা প্রয়োজনীয়তা (functional safety requirement for automation) নেই

পারসিয়াল_অটোমেশন (Partial Automation) লেভেল ‘তিন’ ৩

এটার স্টিয়ারিং, ব্রেকিং এবং ব্যার্থতা-নিরাপত্তার দায়িত্ব চালক দ্বারা নিয়ন্ত্রণ করা হয়, থ্রোটল প্যাডেল সামান্য অটোমেশন আছে।
পরিবেশের উপলব্ধি সম্পূর্ণ ড্রাইভার অনুভূত এবং গাড়ির বুদ্ধিমত্তা খুব সামান্য।
পরিবেশের উপলব্ধি করার জন্য রাডার (Radar) এবং ক্যামেরা (camera) গাড়ীর চারপাশে object বা বস্তূগুলোকে বুঝার জন্য ব্যবহার করা হয়, তবে অটোমেশনের জন্য কার্যকরী নিরাপত্তা প্রয়োজনীয়তা এটাতে নেই।

কন্ডিশনাল_অটোমেশন ( Condition Automation) লেভেল ‘তিন’ ৩

কন্ডিশনাল অটোমেশনে স্টিয়ারিং, থ্রোটল প্যাডেল, ব্রেকিং, এগুলো শর্তধীন বা কন্ডিশনাল অটোমেশন।
পরিবেশের উপলব্ধি করার জন্য রাডার (Radar) এবং ক্যামেরা এবং HD Map গাড়ীর চারপাশে object বা বস্তূগুলোকে বুঝার জন্য ব্যবহার করা হয়।
গাড়ির বুদ্ধিমত্তা দৃশ্যকল্প/ নির্ধারিত মুডগুলো,
ব্যার্থতা-নিরাপত্তার দায়িত্ব চালক দ্বারা নিয়ন্ত্রণ করা হয় এবং অটোমেশনের জন্য কার্যকরী নিরাপত্তা প্রয়োজনয়তা মাঝারি।

উচ্চ_অটোমেশন ( High Automation) লেভেল ‘চার’ ৪

উচ্চ অটোমেশনে স্টিয়ারিং, থ্রোটল প্যাডেল, ব্রেকিং এ সর্বোচ্চ অটোমেশন।
পরিবেশের উপলব্ধি করার জন্য রাডার (Radar), ক্যামেরা এবং HD Map গাড়ীর চারপাশে object বা বস্তূগুলোকে বুঝার জন্য ব্যবহার করা হয়।
গাড়ির বুদ্ধিমত্তা দৃশ্যকল্প/ নির্ধারিত মুডগুলো।
ব্যার্থতা-নিরাপত্তার দায়িত্ব সিস্টেমের (System) মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয় এবং অটোমেশনের জন্য কার্যকরী নিরাপত্তা উন্নত(high)

ফুল_অটোমেশন (Full Automation) লেভেল ‘পাঁচ’ ৫

লেভেল ৫ হচ্ছে ফুল অটোমেশন এখানে স্টিয়ারিং, ব্রেকিং, থ্রোটল প্যাডেলে সর্বোচ্চ অটোমেশন।
পরিবেশের উপলব্ধি করার জন্য রাডার (Radar), ক্যামেরা এবং HD Map, V2V (vehicle to communication), V2X গাড়ীর চারোপাশে object বা বস্তূগুলোকে বুঝার জন্য ব্যবহার করা হয়।

ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি।
ধন্যবাদ।

লিখেছেন : Mnz Amin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *