হাইব্রিড ব্যাটারি চেঞ্জ করা

বাংলাদেশে হাইব্রিড ব্যাটারি চেঞ্জ করা যাবে নাকি?

নরমাল গাড়ির সাথে হাইব্রিডের ডিফারেন্স যাস্ট কিছু ব্যাটারি আর একটা ইলেকট্রিক মোটরে। ইলেকট্রিক মোটরতো নষ্ট হয়না কিন্তু হাইব্রিড ব্যাটারি নষ্ট একসময় না একসময় হবেই। সময়টা চলে আসছে ইতিমধ্যে কিছু গাড়ির ব্যাটারি ড্যামেজ হয়ে গিয়েছে, কি কারনে হয়েছে সে ব্যাপারে না যাই আজকে বলবো ড্যামেজ হলে বাংলাদেশে হাইব্রিড ব্যাটারি চেঞ্জ করা যাবে নাকি না।

ওয়েল হাইব্রিডে যে একটা ব্যাটারি থাকে না ইন্ডিভিজ্যুয়াল সেল থাকে এটা সবাই জানি। প্রতিটা ব্যাটারি প্যাকে ২৫-৩০ টার মতো সেল পশাপাশি সাজানো অবস্থায় থাকে। অবশ্যই পুরো ব্যাটারি ড্যামেজ কখনোই হয়না; হয় সেল। খুশির খবর হচ্ছে বাংলাদেশেও এই সেল রিপেয়ার করা যায়। ইভেন অনেকে করছেও। তো যদি ব্যাটারি ড্যামেজ হয় দুটো ওয়ে তে হাইব্রিড ব্যাটারি চেঞ্জ করা যায়।

– ওই এক্স্যাক্ট সেলটা রিপেয়ার করা।
– অথবা পুরো ব্যাটারি প্যাকটাই চেঞ্জ করে ফেলা।

★ যদি আপনি ওই নিদিষ্ট সেল-টা রিপ্লেস করতে চান তাহলে একটু ঝামেলা আছে। বাকি পুরোনো সেল গুলোর সাথে নতুন সেলগুলোর ভোল্টেজ এ্যালাইনমেন্ট করতে হয়। কারন এক এক গাড়িতে এক এক রকম ভোল্টেজ এর ব্যাটারি আসে তাই যখনই নতুন সেল এড করবেন তখন ওই সেলকে ওই গাড়ির পুরোনো সেলগুলোর সাথে এ্যাডযাস্ট করে নিতে হবে। এক্ষেত্রে প্রতিটা সেল-এর দাম পড়বে ১০-১২ হাজার টাকার মতো।

★ সেকেন্ড মেথড, পুরো ব্যাটারি প্যাকটাই চেঞ্জ করে ফেলা। এটা তুলনামূলক ইজি যে কেউ করতে পারবে। কোন এ্যালাইনমেন্টের দরকার নাই কারন অলরেডী পুরো প্যাকে একই ভোল্টেজ দেওয়া আছে। যাস্ট পুরোনো প্যাকটা খুলতে হবে আর নতুনটা বসাতে হবে।

বলে রাখি মার্কেটে ২ ধরনের ব্যাটারি প্যাক পাওয়া যাচ্ছ বর্তমানে।
চায়নিজ, রিকন্ডিশন।

পুরো সেল এর দাম পড়তে পারে ২ লাখ টাকার মতো। বর্তমানে এই দাম পরে কমতে বা বাড়তে পারে ডিপেন্ডিং অন মার্কেট।

আপনারা অনেকে চিন্তায় থাকেন যদি হঠাৎ মাঝ রাস্তায় ব্যাটারি নষ্ট হয়ে যাই কি করব!
চিন্তা করবেন না মাঝ রাস্তায় এভাবে ব্যাটারি নষ্ট হবেনা; আপনাকে সিগন্যাল দিতে থাকবে যদি ব্যাটারি কোন কারনে ওইক হয়। আপনি ইনাফ টাইম পাবেন ব্যাটারি রিপ্লেস করার; তাও যদি নষ্ট হয়েই যায় তেলে চালাতে পারবেন অসুবিধা নাই।

এরকম গাড়ী নিয়ে আরও জানতে বা আপনার গাড়ী নিয়ে কোন সমস্যা থাকলে সলভ -এর জন্য এড হোন আমাদের

অফিসিয়াল গ্রুপে Car Enthusiast

One Comment

  1. Hb Rb

    তাও যদি নষ্ট হয়েই যায় তেলে চালাতে পারবেন অসুবিধা নাই। want to know details of it. 1) traditional car use a 12 V battery (I used maintinance free) to start the engine, does Hybrid car has this separate 12V battery to start the engine ? 2) If somehow Hybrid battery charge is low / not charging due to electric problem / battery dead, will the car start and run using only gasoline ? like for traditional CNG converted car I could start and run car using gasoline or CNG individually when any one option had problem.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *