Toyota Aqua

Toyota Aqua

১০-১৫ লাখ টাকার সেগমেন্টে Toyota Aqua আনবিটেবল একটা প্যাকেজ। যাদের বাজেট এই সেগম্যান্টে তাদের প্রাইমারি দুটো অপশন থাকে; একুয়া/এক্সিও। Toyota Aqua নিয়ে বলি, বর্তমানে এটা ইন্ডাস্ট্রি লিডিং ফুয়েল ইকোনমিক কার। প্রিয়াসের পর এটাই টয়োটার সবথেকে বেশি সেল হওয়া গাড়ি।

Toyota Aqua কাদের জন্য?
ওয়েল যাদের বাজেট ১০-১৫ লাখের মধ্যে, ছোট ফ্যামেলি অথবা ইয়ুথ জেনারেশন সিটি-তে ড্রাইভ করবেন তাদের জন্য একুয়া। একুয়ার সবথেকে বড় সুবিধা হচ্ছে এটা দেখতে অনেক অনেক সুন্দর। গাড়িটা হাইব্রিড হলেও ডিজাইন অনেক এ্যারোডাইনামিক, বিশেষ করে ডে টু ডে সিটি ড্রাইভের জন্য পারফেক্ট। এক্সটেরিওর এর কথা বললামই ইন্টেরিওর নিয়ে বলতে গেলে বাজেট ওইনার ইন্টেরিওর৷ এজ ইউজুয়াল যেরকম ইন্টেরিওর আমরা দেখি একুয়াতে সেরকম না, একটু ডিফারেন্ট ফিল পাবেন। স্টাইল, ইন্টেরিওর প্যানেল,সুইচিং পজিশন সবকিছু পারফেক্টলি ডান। মোটকথা এই প্রাইসে এর ইন্টেরিওর আর এক্সটেরিওর ইনাফ গুড টু মেক ইউ হ্যাপী। হ্যাচব্যাক হওয়াতে প্রাকটিক্যালিটি ও অনেক। সাথে অনেক আপডেটেড অপশন ও পাচ্ছেন।

এক্সটেরিওরঃ ডিজাইন নিয়ে কোন কমপ্লেন নাই খুব সুন্দর ডিজাইন। তাছাড়াও ডিফল্ট ডিজাইন ভাল না লাগলেও অপশনাল টিআরডি বডি কিট এভেইলেবল।
প্রজেকশন হেডলাইট আছে এইচআইডি সহ এবং সাথে হেডলাইট ওয়াশার;যেটা এসইউভি হলে পাওয়া যায়। ইঞ্জিনের ব্যাপারে একটু বলি, ১৫০০ সিসি এ্যাটকিনসন সাইকেল ফলো করে। নরমাল কনভেনশনাল ইঞ্জিন আর ইলেকট্রিক মোটর দুটো মিলিয়ে ৯৯ হর্সপাওয়ার প্রডিউস করে। ফ্যামিলি ড্রাইভেন কার হিসেবে খুব ভাল ফিগারের হর্সপাওয়ার অফার করছে। ট্রেডিশনাল এলিয়ন/প্রিমিও গুলার হর্সপাওয়ার হয় ১০৯। সো খুব বেশী ডিফারেন্স না, একুয়া নিয়ে ঘন্টায় ১৯০ কিলোমিটার স্পীডে চলাতে পারবেন। ইঞ্জিন আর স্পীডের দিক দিয়েও একুয়া ভাল জায়গায় আছে। ইটস ইনাফ। আরেকটা কথা একুয়া অনেক মেনটেনেন্স লেস গাড়ি মানে গাড়িটার পেছনে মেনটেন্সের জন্য খব বেশী টাকা খরচ হবেনা যাস্ট রেগুলার মেনটেন ই যথেষ্ট। সেফটি নিয়েও নো কম্প্রোমাইজ, ৯টা এয়ারব্যাগ আছে যেখানে এলিয়ন প্রিমিওতে থাকে এর অর্ধেক। টয়োটা এখানে নতুন একটা এয়ারব্যাগ দেখিয়েছে সিট কুশন এয়ারব্যাগ, যেটা এ্যাক্সিডেন্ট করলে সিটটা একটু উপরের দিকে উঠিয়ে দেয় যেন সামনের এয়ারব্যাগ আপনার মুখে লাগতে পারে।

এক্সটেরিওরঃ ইন্টেরিওরের মতো এখানেও অনেক ইনোভেশন দেখবেন। পুশ স্টার্ট বাটন আছে বারবার চাবি ঘোরানোর প্যারা থেকে বাচাতে। মাল্টি ফাংশনাল স্টিয়ারিং কন্ট্রোল আছে যেটা দিয়ে স্টিয়ারিং থেকেই মিউজিক, ফোন কল,ভয়েস কমান্ডিং এইসব করতে পারবেন। একটা ডেডিকেটেড ইভি বাটন আছে যেটা দিয়ে শুধু ব্যাটারি সাপোর্টে চলবে গাড়ি একটাকার তেল খরচ না করে। গাড়ির ডিজিটাল ড্রাইভার ডিসপ্লেতে লিটারে কত কিলো যাচ্ছে,কতক্ষণ গাড়িটি চলেছে, কতটুক পাওয়ার ইঞ্জিন আর কতটুক পাওয়ার ব্যাটারি দিচ্ছে, আরেকটা মজার ফিচার আছে লিটারে কত টাকা খরচ হয়েছে সেটা দেখায়; যদিও জাপানিজ ইয়েনে। অটো ক্লাইমেট কন্ট্রোল এসি আছে। আগেই বলেছি ইন্টেরিওর একটু ডিফারেন্ট ফিল পাবেন। কারন এর সুইচিং পজিশন, প্যানেল সেটাপ।ট্রাডিশনাল ইন্টেরিওর থেকে বেশ অন্যরকমই একটা ককপিট পাবেন এই প্রাইস রেঞ্জে। গাড়ির ড্রাইভিং এক্সপেরিয়েন্সও ভাল, টার্নিং রেডিয়াসটা মারাত্নক খুব অল্প জায়গায় টার্ন নেওয়া যায় যেটা সিটি ট্রাফিকে খুব হেল্প করবে। গাড়ি ড্রাইভ করে আপনি ইনাফ কমফোর্ট ফিল করবেন, তেমন বড় কোন বডি রোল ইস্যু বা সাসপেনসান ইস্যু নেই। ড্রাইভ করে যথেষ্ট আরাম পাবেন ইভেন উইথ ইউর ফ্যামিলি।

একুয়া ৫টা গ্রেডে আসে,
L
S
G
GS
GS Soft Leather Selection

L: সবথেকে লোয়েস্ট প্যাকেজ। হেডলাইট ওয়াশার থকবেনা,পুশ স্টার্ট নাই, লেদার সিট থাকবেনা,অটোমেটিক এসি থকবেনা, মাল্টি ফাংশনাল স্টিয়ারিং কন্ট্রোল থাকবেনা, এবং উইন্ডোগুলো ম্যানুয়াল হবে। আমি এই প্যাকেজ সাজেস্ট করিনা দরকারি অনেক ফিচারই এটাতে তারা দিতে পারে নাই প্রাইস কমাতে গিয়ে।

S: ইকোনমিক্যাল প্যাকেজ, মোটামুটি দরকারি সব ফিচার পাবেন। পুশ স্টার্ট থাকতেও পারে আবার নাও থাকতে পারে, ফুল লেদার সিট থাকবনা, স্টিয়ারিং কন্ট্রোলও থাকবেনা। যাদের বাজেট টাইট তারা S প্যাকেজের দিকে যেতে পারেন। কম টাকায় দরকারি সব ফিচারই পাচ্ছেন।

G: বেশ ভাল একটা প্যাকেজ, সবদিক দিয়ে এটাই আমার পারফেক্ট লাগে। প্রয়োজনীয় সব ফিচারই থাকবে পুশ স্টার্ট,অটো এসি, লেদার সিট, স্টিয়ারিং কন্ট্রোল সবকিছু। সবদিক মিলিয়ে এটাই পারফেক্ট একটা কম্বো।

GS: একুয়ার টপ গ্রেড, অন্য প্যাকেজ থেকে এর বড় ডিফারেন্স হচ্ছে এক্সটেরিওর ডিজাইন। GS -এ সম্পূর্ণ নতুন ডিজাইনের ফ্রন্ট গ্রিল সাথে ব্ল্যাক হাউজিং হেডলাইট,এছাড়াও আরও কিছু টুকিটাকি জিনিস এড করা হয়েছে। দেখতে নরমাল একুয়া থেকে অনেক অনেক সুপিরিওর লাগে,কিন্তু GS এর দামও অনেক প্রায় ২ লাখ টাকার মতো বেশী একটা নরমাল একুয়া থেকে। পোস্টে যে ছবিটা দেখতে পাচ্ছেন ওটা GS।

GS Soft Leather Selection: Gs এর সব কিছুই এতে থাকছে সাথে এক্সট্রা আছে প্রিমিয়াম লেদার। Gs এর অন্যরকম সব ফিচারের সাথে প্রিমিয়াম সিটস নিয়ে এটি খুব আকর্ষনীয় একটা প্যকেজ। এর দামও GS এর থেকে কিছুটা বেশী।

দামঃ দাম নিয়ে আগেই বলেছি ১০-১৫ লাখ টাকার সেগম্যান্ট এটা। একটা S/G প্যাকেজের একুয়া ১৩-১৪ লাখ টাকায় হয়ে যায়। ধরতে পারেন সবকিছু মিলিয়ে ১৩-১৫ লাখ টাকায় খুব ভাল একটা একুয়া পাবেন। আর এর সাথে এক্সট্রা ২ লাখ এড করলে GS চলে আসবে।

Admin&Written By: Tansir Sharfuddin

গাড়ি নিয়ে যদি আপনার আগ্রহ থাকে বা আড্ডা দিতে চান গাড়ি নিয়ে জয়েন হোন আমাদের একমাত্র অফিসিয়াল গ্রুপে CarHub BD [ Official ]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *